বৃহস্পতিবার , 21 নভেম্বর 2019
ব্রেকিং

নবকণ্ঠ ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে শুভেচ্ছা সম্পাদকীয়

anny ban 2.JPG

সময় কখনো থেমে থাকেনা, চির বহমান। দেখতে দেখতে চলে এলো মাঘ মাস। বাংলাদেশ ও ফ্রান্স দু’দেশেই হাড় কাপানো শীতের আবহাওয়া। আর এ প্রবাহমান সময়ের স্রোতে গা ভাসিয়ে নবকণ্ঠ পদার্পন করেছে তার প্রকাশনার ৬ষ্ঠ বছরে।

ফ্রান্স প্রবাসী বাংলাদেশি কমিউনিটির জন্য প্রকাশিত নবকণ্ঠের উদ্দেশ্যই ছিল মাতৃভাষার সাথে প্রবাসী বাংলাদেশী বিশেষ করে প্রবাসে বেড়ে ওঠা প্রজন্মকে সার্বিক অবস্থার খবরাখবর সঞ্চালনের মাধ্যমে একসূত্রে গেঁথে রাখা। বিগত ৫ বছর যাবৎ প্রবাসী কমিউনিটির কাছে সংবাদ সহ নানা দরকারী তথ্য পৌঁছানোর এ মহান দায়িত্ব পালন করে যাচ্ছি আমরা যার শুরু হয়েছিল ২০১৩ সালের জানুয়ারী মাসে।

শুধু সংবাদপত্রই নয়, এরই মধ্যে পূর্ণাঙ্গ ওয়েবসাইটের মাধ্যমে সার্বক্ষনিক প্রবাসী সংবাদ পৌঁছে দেয়া সহ নানাবিধ সামাজিক-সাংস্কৃতিক আয়োজনের নবকণ্ঠের ছিল অসামান্য চেষ্টা। পাঠক, শুভাকাঙ্খী, সহযোগী ও কলাকুশলী সহ সকল অঙ্গন থেকে আমরা পেয়েছি অভূতপূর্ব সাড়া ও সহযোগিতা।

নবকণ্ঠ যতটুকু পূর্ণতা পেয়েছে তা মূলত প্রবাসী কমিউনিটির স্বতস্ফুর্ত অংশগ্রহন। কোনো ভালো কাজই কখনো হারিয়ে যায় না। তাই নানা চড়াই উৎরাই, প্রতিকূলতা সত্ত্বেও নবকণ্ঠের আজকের এই অবস্থান পাঠক ও শুভানুধ্যায়ীদের আন্তরিকতা, অবিরত সমর্থন প্রদান ও সংশ্লিষ্ট সকলের নিরলস পরিশ্রমের ফসল। শুরু থেকেই পাঠক চাহিদার প্রতি মনযোগ রেখে সে অনুযায়ী ইমিগ্রেশন, ভিসা, আইন-কানুন সম্পর্কিত অত্যাবশ্যক তথ্য সমৃদ্ধ নিবন্ধ প্রকাশ করে তা পাঠকের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে আমরা নিজ প্রতিজ্ঞা ধরে রেখেছি। আর সেই সাথে যুক্ত হয়েছে প্রবাসী কমিউনিটির শত শত কলমের সহযোগিতা।

ফ্রান্স প্রবাসী বাংলাদেশি জনগোষ্ঠীর মাঝে একটি ‘সাম্প্রতিক ঘটনা ও অভিবাসন সম্পর্কিত তথ্যাবলী’ সমৃদ্ধ সংবাদপত্র প্রকাশের ক্ষুদ্র প্রয়াসে সূচনা হয়েছিল নবকণ্ঠের।
সকল শ্রেনী পাঠক সহ কমিউনিটির নবীন -প্রবীন মহলের সহযোগীতায় বিগত ৫ বছরে এটিকে নিরপেক্ষ ও সুষ্ঠু সংবাদের একটি বিশ্বস্ত প্ল্যাটফর্ম হিসেবে রুপ দেয়ার চেষ্টা সফল হয়ে উঠেছে বলে আমরা মনে করি। তবে সার্বিক চিত্র বিচারের অধিকার শুধু কমিউনিটির।

নবকণ্ঠ সব সময় ব্যক্তিত্ব, বিবেক ও দায়িত্ববোধ সম্পন্ন নাগরিক গড়ে তোলার চেতনায় বিশ্বাসী, আর তাই সকল প্রকার উগ্রতা ও অসামাজিকতা এড়িয়ে গণমাধ্যমের একটি সুষ্ঠু সুন্দর অবয়ব গড়ে তোলার চেষ্টা করে আসছে পাঠক মনে যা গড্ডালিকা প্রবাহে ভেসে যাওয়া অনেক গণমাধ্যম থেকে আলাদা করে নবকণ্ঠকে দিয়েছে বিশেষ পরিচয় ও সুনাম।

প্রবাসে বেড়ে ওঠা অগ্রজ ও অনুজ প্রজন্ম সহ সকল শ্রেনীকে বিবেচনায় রেখে প্রকাশনার মান ও প্রকৃতি নিয়ন্ত্রণ অন্যদের চেয়ে নবকণ্ঠকে আলাদা করেছে। নবকণ্ঠে কখনোই ফেসবুকের বানিজ্যিক পেজ বুস্টিং প্ল্যান ব্যবহার করা হয় নি, আর তাই বর্তমানে অনলাইনে ফেসবুক পেজ এ ৭৪ হাজার এর বেশি ভক্ত ও অনুসারী পাঠকের প্রায় ৯০ শতাংশই প্রবাসী।

দেশে দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাদেশী কমিউনিটির সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি বিগত সময়জুড়ে আমাদের পাশে থেকে অনুপ্রেরণা ও উৎসাহ প্রদানের জন্য। নবকণ্ঠ সত্য প্রকাশে আপোষহীন। পূর্বের ধারা অব্যাহত রেখে ভবিষ্যতেও গুনগত মানোন্নয়ন এর ক্ষেত্রে কোনোরুপ ছাড় দেয়া হবেনা।

সার্কুলেশন ও অন্যান্য বিজ্ঞপ্তি প্রকাশেও নবকণ্ঠ অন্য সবার চেয়ে এগিয়ে ছিল সবসময়ই, কমিউনিটির বন্ধন দৃঢ় ও সমুন্নত রাখতে নবকণ্ঠ নিরলস পরিশ্রম করছে যা আপনাদের সহযোগীতা, শুভ কামনা ও দোয়া পেলেই অব্যাহত থাকবে। পরিশেষে বাংলাদেশী কমিউনিটির সকল সদস্য ও দেশে বিদেশে অবস্থানরত সকল শুভাকাঙ্খীদের প্রতি নবকণ্ঠের চলার পথে অনুপ্রেরণা ও সহযোগীতার আহ্বান জানাচ্ছি। সকলের জন্য আমাদের পক্ষ থেকেও রইল শুভ কামনা।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.