শুক্রবার , 22 নভেম্বর 2019
ব্রেকিং

ফ্রান্সে তৈরি হবে ব্রিটিশ পাসপোর্ট !

ব্রিটিশ পাসপোর্ট সমূহ বর্তমানে যেভাবে তৈরি করা হয় একইভাবে ব্রেক্সিট পরবর্তীতে নতুন পাসপোর্ট তৈরী হবে ফ্রান্স থেকে। বর্তমান লাল পাসপোর্ট ১৯৮৮ সাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। তবে আবারো নতুন নীল এবং সোনালী কালারের পাসপোর্ট ব্যবহৃত হবে ২০১৯ সালের অক্টোবর থেকে।

ব্রিটিশ পাসপোর্ট প্রস্তুতকারী কোম্পানী ডি লে রুয়ে এর প্রধান, বিবিসিকে জানিয়েছেন ফ্রাংকো ডাচ ফার্ম ‘জেমাল্টো’ ৪৯০ মিলিয়ন পাউন্ডের চুক্তিতে এই বিডিংয়ে জয়ী হয়েছে। হোম অফিস এই খবরের সত্যতা স্বীকার করলেও সংবাদটি প্রকাশ করেছে বিডিংয়ে জয়ী সরবরাহকারী প্রতিষ্ঠান। তারা বলছে, এর ফলে করদাতাদের প্রায় ১শ থেকে ১শ২০ মিলিয়ন পাউন্ড সেইভ হবে। এতে নতুন করে ৭০টি চাকুরির সৃষ্টি হবে। আর কারখানাটি ফারিহাম এবং হাইওয়ার্ড এর স্থাপন করা হবে।

নতুন পাসপোর্ট নির্মাতা প্রতিষ্ঠান জেমাল্টোর হেড অফিস প্যারিসে। তবে কারখানা হচ্ছে ফারিহামে। বিবিসি তাদের সাথে যোগাযোগের চেস্টা করলেও তারা কোন জবাব দেয়নি।

এদিকে ব্রিটিশ পাসপোর্ট প্রস্তুতকারী প্রতিষ্ঠান ডি লে রুয়ে’র বস মার্টিন সান্ডারল্যান্ড আজ বিবিসি’র এর অনুষ্ঠানে বলেছেন, আমরা বেশকিছুদিন যাবত শুনছিলাম নতুন ব্লু পাসপোর্ট তৈরির কথা। কারন এটি ব্রিটিশ আইকন। কিন্তু এখন এই ব্রিটিশ আইকন চলে যাচ্ছে ফ্রান্সের কোম্পানীর হাতে।

তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ও সেক্রেটারী আম্বার রুডকে তার কারখানায় যাবার আহবান জানিয়ে বলেন, আসুন দেখেযান এবং আমাদের নিবেদিত কর্মীদের কাছে ব্যাখা করুন কেন এই সিদ্ধান্ত নিয়েছেন।

সূত্র-ওয়ানবাংলা

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.