রবিবার , 15 সেপ্টেম্বর 2019
ব্রেকিং

আসছে অরপি আহমেদে’র ’মেমসাহেব’

নিউইয়র্ক: ২০১৯ সালে প্রকাশিত হতে যাচ্ছে অরপি আহমেদর উপন্যাস ’মেমসাহেব’। বাংলা একাডেমি আয়োজিত বইমেলা ২০১৯ বইটি প্রকাশিত হবে অনন্যা প্রকাশনী থেকে। বইটির প্রচ্ছদ এঁকেছেন বরন্য প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ। উপন্যাসটি অরপি আহমেদের চব্বিশতম প্রকাশনা। এছাড়া একই বছর অরপি আহমেদ’র আরো দুটি বই প্রকাশিত হবে। বইগুলো হচ্ছে প্রেমের উপন্যাস ’পুড়ে যায় মন’ এবং অন্যটি লেখকের তৃতীয় কাব্যগ্রন্থ ’নীরব নদীর কান্না’।

এর আগে বাংলার কবি সাহিত্যিক অরপি আহমেদের প্রেমের উপন্যাস, কবিতা, রম্যরচনা, শিশুতোষ গল্প, মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস, বিশ্বাস ভিত্তিক উপন্যাস, সাইফাই ফ্যান্টাসী, প্রেমপত্র ইত্যাদি নানা বই সহ মোট ২২টি বই প্রকাশিত হয়েছে।

বাংলা ভাষার কবি সাহিত্যিক অরপি আহমেদ গত তিন দকশ ধরেই লেখালেখি সাংবাদিকতার সাথে জড়িত। অনলাইন সংবাদিকতার জগতে পথিকৃতদের অন্যতম। সম্পাদকের দায়িত্ব পালন করছেন দুই যুগেরও বেশি সময়। পড়াশুনায় সফটওয়ার ইঞ্জিনিয়ারিং এ মাষ্টার্স অব সফটওয়ার সিষ্টেম (এমএসএস) এবং ব্যবস্থাপনায় মাষ্টার্স অব কমার্স (এমকম) ডিগ্রী লাভ করেন।

গীতিকবি হিসাবে আত্মপ্রকাশ করেন এ বছরই। প্রকাশিত হয় মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ নিয়ে জাগরনের গান ”বজ্রকন্ঠে স্বাধীনতা”। এছাড়াও গান ”কাঁচের চুড়ি” সহ প্রকাশিত হয়েছে নানা গান। গানে কন্ঠ ও সুর করেছেন শফিক তুহিন, কিশোর দাস, রুমানা আকতার, বিবেক মজুমদার, তামান্না হক বর্ণা সহ আরো অনেক জনপ্রিয় শিল্পীবৃন্দ। ২০১৯ সালের জানুয়ারি মাসে অরপি আহমেদ তার লেখা গাননিয়ে অডিও সিডি প্রকাশনার কাজে হাত দিয়েছেন।

অরপি আহমেদ’র প্রতিটি বই বাংলা একাডেমি আয়োজিত বইমেলায় প্রকাশিত হয়েছে। বইগুলো প্রকাশ করেছে বাংলাপ্রকাশ ও অনন্যা। বইগুলোর মধ্যে মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস, প্রেমের উপন্যাস, কাব্যগ্রন্থ, শিশুতোষ গল্প, প্রেমপত্র উল্লেখযোগ্য।

অরপি আহমেদের পিতা আলহাজ মরহুম আলহাজ¦ জালাল আহমেদ বাংলাদেশ আওয়ামী লীগের প্রাক্তন এমপি গণপরিষদের সদস্য তৎকালীন লাকসাম থানা আওয়ামী লীগের প্রাক্তন সভাপতি, সাধারন সম্পাদক ও কুমিল্লা জেলা আওয়ামী লীগের প্রাক্তন সহ সভাপতি এবং গেরিলা মুক্তিযোদ্ধা ছিলেন। বাংলাদেশের সংবিধানকে আইনে পরিনত করতে আওয়ামী লীগের যে কয়জন এমপি সংবিধানের মেমোরেন্ডামে স্বাক্ষর করেন তিনি তাদের মধ্যে অন্যতম।

বৃহত্তর লাকসামের সন্তান অরপি আহমেদ লাকসামের কল্যানে যুক্তরাষ্ট্রে সর্বপ্রথম বৃহত্তর লাকসাম এসোসিয়েশন গঠন করেন। লাকসামকে জেলা ঘোষনার দাবী নিয়ে তিনি লাকসাম জেলা বাস্তায়ন পরিষদ গঠন করেন এবং লাকসাম জেলার আন্দোলন বৃহত্তর লাকসামের সীমারেখা ছাড়িয়ে রাজধানী পর্যন্ত ছড়িয়ে দেন। ধীরে ধীরে লাকসাম জেলার আন্দোলন দেশের সীমানা পেরিয়ে প্রবাসেও জায়গা করে নেয়।

এছাড়াও তিনি গঠন করেন বাংলাদেশ আমেরিকা ফ্রেন্ডশীপ ফাউন্ডেশন (বাফি)। যার মাধ্যমে তিনি দেশের দরীদ্র জনগোষ্ঠীকে সহায়তা করে থাকেন। ২০১৪ সাল থেকে এই সংগঠনটি দেশের প্রত্যন্ত অঞ্চলে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে সেতুবন্ধন তৈরী করে চলেছে নীরবে।

ইন্টারনেট মিডিয়া পথিকৃতদের অন্যতম অরপি আহমেদ সাংবাদিকতা সাহিত্য ও সাংস্কৃতিক চর্চার জন্য দেশের বাইরে নানা অ্যাওয়ার্ড লাভ করেন। বাংলা সাহিত্য ও বাংলা ভাষার এই কবি সাহিত্যিক বর্তমানে যুক্তরাষ্ট্রে তথ্য ও প্রযুক্তি বিশেষজ্ঞ হিসাবে কমর্রত রয়েছেন।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.