শুক্রবার , 20 সেপ্টেম্বর 2019
ব্রেকিং

ফ্রান্সের সাথেই থাকবে ক্যালিডোনিয়া, ৫৬.৯০ শতাংশ লোক স্বাধীনতা চায়না।

স্বাধীনতার প্রশ্নে গণভোটে অংশ নিয়ে ফ্রান্সের সাথেই থাকার পক্ষে রায় দিয়েছেন ফরাসি কলোনি নিউ ক্যালেডোনিয়া রাজ্যের বাসিন্দারা। রবিবার অনুষ্ঠিত ভোটেশতাংশ ভোটার ফ্রান্সের সাথে থাকার পক্ষে তাদের রায় দেন। ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ একে ফ্রান্সের মূল্যবোধের প্রতি ভোটারদের আস্তার প্রতিফলন বলে মন্তব্য করেছেন। দীর্ঘ ৩০ বছরের অপেক্ষার পর অনুষ্ঠিত আজকের রেফারেন্ডামে ক্যালিডোনিয়ানবাসী ফ্রান্সের সাথে থেকে যাওয়ার পক্ষে এ ঐতিহাসিক রায় দিল। প্রায় ৮০ শতাংশ ভোটার রবিবারের এ ভোটে তাদের রায় দেন।

রবিবার সকাল থেকেই রাজ্যের রাজধানী নওমিয়াতে সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে নিজেদের রায় দেন ভোটাররা। এ গণভোট নেয়ার উদ্দেশ্য ছিল নিউ ক্যালেডোনিয়া ফ্রান্সের সঙ্গেই থাকবে নাকি স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে।

নিউ ক্যালেডোনিয়ার মোট ১ লাখ ৭৫ হাজার ভোটার রবিবারের গণভোটে অংশ নেওয়ার সুযোগ পান।
প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিউ ক্যালেডোনিয়া একটি প্রত্যন্ত দ্বীপ। কৌশলগত রাজনৈতিক ও অর্থনৈতিক অঞ্চল হিসেবে দ্বীপটি ফ্রান্সের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

নিউ ক্যালেডোনিয়ার আদিবাসী কনক জনগোষ্ঠীর আন্দোলনের প্রেক্ষিতে প্রায় দুই দশক আগে এই গণভোটের প্রতিশ্রুতি দিয়েছিল ফ্রান্স। সে অনুযায়ী রবিবারের গণভোটে অংশ নেয় ভোটাররা।
১৬ হাজার৭০০ কিঃমিঃ আয়তনের এ দ্বীপটি ফ্রান্সের দখলে আসে ১৮৫৩ সালে।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.