শুক্রবার , 20 সেপ্টেম্বর 2019
ব্রেকিং

হয়রানি ছাড়া ব্যাংক ঋণ নিয়ে বাসা কেনার উপায়

আপনি ফ্রান্সের যে কোন এলাকায় একটি স্থায়ী কাজ করছেন। ভাড়া বাসায় থাকার পাশাপাশি ভাড়ার টাকা গুনতে আর ভাল লাগছে না। এখন দরকার নিজের একটি বাসা। কিন্তু কোন উপায় জানা নেই।
ভাষা না জানা এবং প্রয়োজনীয় সৎ পরামর্শ দাতার অভাবে নানা দালালের খপ্পরে পড়ে অনেক টাকা হারিয়েছেন। আবার কেউ বাসা কিনে দেয়ার পাশাপাশি ব্যাংক ঋণ পাইয়ে দিবে বলে আপনার টাকা নিজের পকেটে ভরে দেশ বিদেশ ঘুরে বেড়াচ্ছে। বাসা কিনতে চাওয়ার অপরাধে এখন পরিবারে অশান্তি বিরাজ করছে।
এসব সমস্যা অনায়াসেই কাটিয়ে উঠতে পারেন। একটু সচেতন হলে। নিজেই সামর্থ্য অনুযায়ী একটি বাসার মালিক হতে পারেন আপনি।
ব্যাংক ঋণ থেকে যাবতীয় হয়রানি সামাল দিবে সরকারকে কর প্রদানকারী সহায়ক ব্যক্তিরা। এদের আপনি কাল ভেদে দুই থেকে তিন শতাংশ টাকা প্রদান করবেন। ব্যাংক ঋণ থেকে শুরু করে বাসা কেনা সম্পন্ন হওয়ার পর এ টাকা পরিশোধ করবেন।
ফরাসী ভাষায় এদের বলে courtier immobilier বা সহজ বাংলায় বাসা কেনার দালাল। এরা আপনার আয়ের সঙ্গে সঙ্গতি রেখে ব্যাংক ঋণ পাওয়া ও বাসা হস্তান্তর পর্যন্ত সব ধরনের সহায়তা করবে।
আপনি যে এলাকায় বাস করেন সে এলাকায় অথবা যে জায়গায় বাসা কিনতে চান যে জায়গার নামের সঙ্গে courtier immobilier লিখে গুগলে সার্চ দিলেই অনেকের নাম ঠিকানা পেয়ে যাবেন। তারপর নিজে গিয়ে যোগাযোগ করুন।
আপনার কাজের কন্টাক পেপার, তিন মাসের বেতনের রশিদ, আয়কর প্রতিবেদন, ঠিকানার কাগজসহ আনুষঙ্গিক কিছু কাজগ জমা দিয়ে হয়রানি ছাড়া বাসার মালিক বনে যান।
বি.দ্র. ভাষা না জানার অপরাধে সঙ্গে অনুবাদক নেয়ার খরচ বহনের ঝামেলা মুক্ত হওয়ার জন্য একটু কষ্ট করে ফরাসী ভাষাটা শেখার চেষ্টা করুন।
মনে রাখবেন, ফ্রান্সে বসবাসরত বাংলাদেশীদের সম্মানজনক অবস্থানের স্বপ্ন দেখি আমরা।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.