মঙ্গলবার , 12 নভেম্বর 2019
ব্রেকিং

যারা ফরাসী জাতীয়তা পেয়েছেন তাদের জন্ম সনদ অনলাইনে কিভাবে পাবেন?

আমাদের অনেকেই ফরাসী জাতীয়তা পেলেও জন্ম বাংলাদেশে হওয়ার কারনে সংশ্লিষ্ট পৌরসভায় জন্ম সনদ দাবী করা যায় না। বাচ্চারা যাদের জন্ম ফ্রান্সে হয়েছে এবং পিতা বা মাতার জাতীয়তা লাভের সুবাদে ফরাসী নাগরিকত্ব পেয়েছে তাদের জন্ম সনদ সংশ্লিষ্ট পৌরসভা থেকে পাওয়া যাবে।

জন্ম সনদ ওঠানোর জন্য https://pastel.diplomatie.gouv.fr/dali/index2.html এ ওয়েব লিঙ্কে যেতে হবে। তারপর pour toute autre demander clicker sur Suivant অংশে ক্লিক করুন। এরপর যে পেজ আসবে সেটাতেও Suivant অংশে ক্লিক করুন। এরপর ও Suivant ক্লিক করুন। আবার Suivant ক্লিক করুন। তবে এবার নীচের অংশে।

এবার আসবে আপনি কি চান।সেখানে Select করুন। Dans un autre pays লেখা অংশটি ক্লিক করুন। এরপর যে পেজ আসবে সেটাতে আবেদনকারীর সব তথ্য দিতে হবে।ইমেইল সহ। এরপর যে সনদটি (বৈবাহিক বা জন্মসনদ) দরকার সেটির নাম উল্লেখ করতে হবে।  এরপর আবার Suivant তে ক্লিক করুন। এখন যে পেজ আসবে সেটিতে Le titulaire de acte অংশটি সিলেক্ট করুন আপনি নিজেই লেখা ঘরে চাপ দিন।

এখানে যে ধরনের কপি চান তা সিলেক্ট করুন। সাধারনত copie integrale লেখা হয়। এরপর কতোটি দরকার, বৈবাহিক অবস্থা উল্লেখ থাকবে কি না, ‍ইতিমধ্যে পেয়েছেন কিনা প্রভৃতি লিখবেন। এরপর আপনার জাতীয়তার রেফারেন্স নাম্বারটি দিবেন। সবশেষে Suivant অংশে ক্লিক করুন। সপ্তাহের মধ্যে নিজের ঠিকানায় পেয়ে যাবেন জন্ম সনদ।

মনে রাখবেন ফ্রান্সে বসবাসরত বাংলাদেশীদের একটি সম্মানজনক অবস্থানের স্বপ্ন দেখি আমরা।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.