শুক্রবার , 20 সেপ্টেম্বর 2019
ব্রেকিং

বাংলাদেশী পাসপোর্টে ফরাসী ভাষা সংযোজন আবশ্যক কেনো?

ফারুক নওয়াজ

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৮ জুলাই সোমবার এক সংবাদ সম্মেলনে বলেন, সরকার বিদেশ থেকে ৬১ টাকায় প্রতি ঘন মিটার গ্যাস কিনে এনে গ্রাহকদের কাছে ৯ টাকা হিসেবে বিক্রি করছেন।

প্রথম শুনলে মনে হবে বিষয়টি তেমন কিছু না কিন্তু একটু ভেবে দেখলে বলা যাবে আগে শোনা যেতো বাংলাদেশে যে পরিমান গ্যাস মজুত রয়েছে তা দিয়ে আমাদের নিজেদের চাহিদা ৫০ বছরেরও বেশী মেটানো যাবে।এখন বাংলাদেশকে গ্যাস আমদানী করতে হয়। জ্বালানী চাহিদা মোটানোর জন্য এর কোন বিকল্প এখনো ভাবা যায় না।বাংলাদেশ বঙ্গোপসাগরে সমুদ্র সীমানা বৃদ্ধির বিষয়ে আন্তর্জাতিক আদালত থেকে রায় পেয়েছে।

সে সব স্থানে এখনো গ্যাসের অনুসন্ধান খুব একটা বেড়েছে বলে শোনা যায় না।এবার একটু বাংলাদেশের কুটনীতি বিষয়ে আলোচনা করবো। দক্ষিন এশিয়ায় অবস্থিত বাংলাদেশের সঙ্গে পশ্চিমের দেশগুলির যে রকম কুটনৈতিক যোগাযোগ রয়েছে তার চেয়ে অনেক বেশী যোগাযোগ হয়েছে পুর্ব এশিয়ার দেশগুলোর সঙ্গে। এটা অবশ্যই ভাল লক্ষন।

ভৌগলিক ভারসাম্য ঠিক রাখার জন্য পুর্বমুখী কুটনীতি ভাল। তবে মিয়ানমারের সঙ্গে যখন রোহিঙ্গাউত্বাস্তুদের নিয়ে সমস্যা হয় তখন কিন্তু পুর্বমুখী কুটনতির কোন সুফল দৃশ্যমান হয় না।পশ্চিমের দেশগুলিতেও বাংলাদেশের কুটনীতি খুব একটা সফল হয়েছে বলে শোনা যায় না। বাংলাদেশের অভ্যন্তরীন কোন বিষয়ে তারা নাক না গলালেও বাংলাদেশের সমস্যাগুলো সমাধানে বিশ্ব দরবারে কোন ভুমিকা রাখে না পশ্চিমা বিশ্বের দেশগুলো।

বাংলাদেশের জনসংখ্যার বৃদ্ধির হারের সঙ্গে সঙ্গতি রেখে বাড়ছে জ্বালানীর চাহিদা। এটি পুরন করতে প্রাকৃতিক গ্যাসের পাশাপাশি বিকল্প জ্বালানী অনুসন্ধান করা দরকার।গ্যাস আমাদানীর বিষয়ে পুর্ব ইউরোপসহ অন্যান্য দেশে ব্যবসা না করে বাংলাদেশের দরকার পশ্চিম ও মধ্য আফ্রিকার দেশগুলোর দিকে নজর দেয়া। এতে করে কম মুল্যে গ্যাস আমদানী যেমন সম্ভব ঠিক তেমনি গ্যাস অনুসন্ধানের জন্য প্রয়োজনয়ি প্রযুক্তি সহায়তাও পাওয়া যাবে।আফ্রিকা মহাদেশের একটি বড় অংশ যেহেতু ফরাসী উপনিবেশ ছিলো তাই ফরাসী ভাষার প্রতিও জোর দেয়া দরকার। কারন যোগাযোগের জন্য ভাষার কোন বিকল্প আজ অবধি সৃষ্টি হয়নি।প্রাথমিকভাবে বাংলাদেশী পাসপোর্টে ফরাসী ভাষা সংযুক্ত করে ভাষা কুটনীতির উন্নয়ন এখন সময়ের দাবী।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.