রবিবার , 15 সেপ্টেম্বর 2019
ব্রেকিং

জার্মানীর ফ্রাঙ্কফুর্টে জার্মান আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন

জার্মানীর ফ্রাঙ্কফুর্ট শহরে যথাযথ জার্মান আওয়ামী লীগ কর্তৃক যথাযত মর্যাদা ও ভাবগাম্ভির্য এর সাথে পালিত হয়েছে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। জাতীয় শোক দিবসে পুরা আগস্ট মাসব্যাপী জার্মান আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো নানা কর্মসূচি পালন করছে।

গত ২৫শে আগস্ট, ২০১৯ ইং জার্মান আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে এক দোয়া মাহফিল, বিশেষ মোনাজাত করা হয়। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন শিহাব আলম, ১৯৭৫ সালের বঙ্গবন্ধু ও তার পরিবার এবং সেই দিনের সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়, মোনাজাত পরিচালনা করেন জামসেদ আলম রানা এবং এর পরে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

দিবসের কার্যসূচী সুচনা করেন জার্মান আওয়ামী লীগের সহ সভাপতি জাহাঙ্গীর হোসেন।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান জার্মান আওয়ামী লীগের সংগ্রামী সভাপতি এ কে এম বসিরুল আলম চৌধুরী সাবু পক্ষে সিনিয়র সহ সভাপতি জাহিদুল ইসলাম পুলক এবং বিপ্লবী সাধারন সম্পাদক আব্বাস আলী চৌধুরী। এরপর ধীরে ধীরে উপস্থিত বিভিন্ন শহর থেকে আগত (জার্মান আওয়ামী লীগ, জার্মান আওয়ামী যুবলীগ, জার্মান স্বেচ্ছাসেবক লীগ, বাংলাদেশ ছাত্রলিগ জার্মান শাখা, শেখ রাসেল পরিষদ, বঙ্গবন্ধু রিসার্স ফাউন্ডেশন) নেতা ও কর্মীরা সারিবদ্ধ ভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান, এই পর্বটি পরিচালনা করেন নিশাত জাহান ঝর্ণা এবং এরপর বঙ্গবন্ধুর জীবনীর উপর একটি বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। দিনের কর্মসূচীতে “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার কাজী আশিফ হোসেন দিপ এর পরিচালনায় উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিনিয়র সভাপতি জাহিদুল ইসলাম পুলক, প্রধান অতিথি উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, প্রধান বক্তা হিসাবে ছিলেন ছিলেন জার্মান আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা আমিনুর রহমান খসরু, বিশেষ অতিথি হিসাবে ছিলেন, জার্মান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্বাস আলী চৌধুরী,, উপদেষ্টা মোঃ নাসির উদ্দিন, সহ সভাপতি জাহাঙ্গীর হোসেন, সহ সভাপতি জিল্লুর রহমান, সহ সভাপতি আতিকুর রহমান সবুজ, সহ সভাপতি আব্দুল মান্নান, সাবেক যুবলীগ সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, এন আর ডাব্লিউ শাখার সিনিয়র সহ-সভাপতি নুরুল ইসলাম, বায়ার্ন শাখার সিনিয়র সহ সভাপতি সালমান রহমান লোকমান।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.