শুক্রবার , 22 নভেম্বর 2019
ব্রেকিং

বিসিএফ এর উদ্যোগে প্যারিসে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠিত

এক বর্নাঢ্য আয়োজন এবং উৎসবের আমেজে ফ্রান্সের প্যারিসে বাংলাদেশী এবং বাংলাদেশী বংশোদ্ভূত ফরাসী মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা এবং সম্মাননা দিয়েছে বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ) নামের সামাজিক সংগঠন।

একইসাথে বিসিসিপি এবং প্যারিস নাইট রাইডার্স নামের ক্রিকেট টীমের সদস্যদেরও সংবর্ধনা দেয়া হয়।

গত ২৯ সেপ্টেম্বর রোববার প্যারিসের একটি অভিজাত হলে বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশী এবং ফরাসীর উপস্থিতিতে এ আয়োজনটি সম্পন্ন হয়। BAC থেকে শুরু করে PhD সমাপ্ত করা মোট ২৫ জন শিক্ষার্থীকে ‘বিসিএফ রিইউনিয়ন এবং কৃতি শিক্ষার্থী সম্মাননা -২০১৯’ শীর্ষক অনুষ্ঠানের মাধ্যমে তাদের মেধার স্বীকৃতি দেয়া হয়। প্রসঙ্গতঃ বিসিএফ ২০১৭ সাল থেকে ফ্রান্স প্রবাসী পরিবারগুলোর সন্তান এবং বাংলাদেশ থেকে সরাসরি পড়তে আসা কৃতি শিক্ষার্থীদের সম্মাননা দিয়ে আসছে। অনুষ্ঠানে BAC পর্যায়ে ৭ জন, BTS পর্যায়ে ১ জন, Licence পর্যায়ে ১ জন, Masters পর্বে ১০ জন এবং PhD পাস করা ৪ জন মেধাবী শিক্ষার্থীদের ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন Marcella Henderson – Peal. আর বিশেষ অতিথি ছিলেন ISM Enterpretariat এর Director Aziz Tabouri, Fanny Karani, Vigneux Sur-Seine এর Conseillere, Fanny Karani এবং Coordinatrice de Projet Marion Abonnence , হাসনাত জাহান।

আমন্ত্রিত অতিথিবৃন্দ বিভিন্ন পর্যায়ে পাসকৃত শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট তুলে দেন। একদল ছোট্ট ছেলেমেদের কন্ঠে বাংলাদেশ এবং ফ্রান্সের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়।

বিসিএফ এর পরিচালক এমডি নুর এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের মূল পর্বের সূচনা করা হয়।

বিসিএফ এর বাৎসরিক রিপোর্ট পেশ করেন ফয়সাল মিয়া। অনুষ্ঠানে ফরাসী ভাষায় মোটিভেশনাল স্পীচ প্রদান করেন ফরাসী বিশ্ববিদ্যালয় থেকে ডাবল মাস্টার্স করা বিসিএফ সদস্য নয়ন কিয়াং।

বক্তব্য এবং ক্রেস্ট প্রদানের ফাঁকে ফাঁকে সংগীত পরিবেশন করেন সোমা দাস, পলাশ এবং মোহনা খান।

বাংলা দেশাত্মবোধক গানের সাথে নৃত্য পরিবেশন করে ফাইজা এবং মৌমিতা। উপস্থিত দর্শকের বাঁশীর মোহন সুরে মুগ্ধ করে বিসিএফ সদস্য নুর ইসলাম। অনুষ্ঠানে ক্রিকেট সংগঠন Bangladesh Cricket Club Paris (BCCP) এবং Paris Knight Riders কে ক্রীড়াক্ষেত্রে উজ্জল সাফল্যলাভের জন্য সম্মাননা স্মারক প্রদান করা হয়।

ফ্রান্স জাতীয় দল (অনুর্ধ ১৮) পর্বে খেলার যোগ্যতা অর্জনের জন্য অন্তর সরকারকে ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে বেঙ্গল টাইগার্স ক্লাব ফ্রান্স এর ম্যানেজার ওয়াহিদুজ্জামান সালমান এবং অধিনায়ক আরিয়ান খানসহ খেলোয়াড়দেরও পরিচয় করিয়ে দেয়া হয়। বিসিএফ এর ৫ জন নির্বাহী সদস্যকে তাদের প্রশংসনীয় কসজের জন্য বিসিএফ এর তরফ থেকে প্রথমবারের মত ক্রেস্ট প্রদান করা হয়। সদস্যরা হলেন, তুহীনা আক্তার রীমা, ইমরান হোসেন, মোজাম্মেল ইমন, তারেক আজিজ এবং মাহফুজ আহমেদ মোহসীন। অনুষ্ঠানে বিসিএফ এর নিজস্ব ওয়েবসাইট উন্মোচন করেন পরিচালক এমডি নূর এবং সাইটটির ডেভলোপার তারেক নোমান।

অনুষ্ঠানে ‘ফঁসে আভেক রাব্বানীর’ স্বত্বাধিকারী কৌশিক রাব্বানী খান, ‘আর্টিস্ট আন্ট’ এর স্বত্বাধিকারী শাহাদাত হোসেন সাইফুল, ইউরো বাংলা ট্রাভেলস এর মালিক আরিফুজ্জামান ইমন, কাশ্মীর প্যালেস রেস্টুরেন্ট এর স্বত্বাধিকারী খান মাহমুদ দুলাল।

কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে আশরাফ ইসলাম, খসরুজ্জামান(সহ সবাপতি জালালাবাদ অ্যাসোসিয়েশন ফ্রান্স), এলান খান চৌধুরী (ইপিএস বাংলা), খান মাহমুদ দুলাল(কুমিল্লা মহানগর এসোসিয়েশন ফ্রান্স), নারী নেত্রী রুবি হাসান, বাবু খান(ফেনী সমিতি), মিজানুর রহমান(সবাপতি বিশ্বনাথ উপজেলা এসোসিয়েশন ফ্রান্স), সিনিয়র সাংবাদিক মান্নান আজাদ , ইলিয়াস কাজল, আলমগীর প্রমুখ উপস্থিত ছিলেন। টেলিভিশনের বিশিষ্ট উপস্থাপক জহিরুল রানার মুগ্ধকর উপস্থাপনায় মাতিয়ে তোলেন পুরো অনুষ্ঠানটি। তাকে সহায়তা করেন আজিমুল হক খান, তুহীনা আক্তার রীমা। আর ফরাসী ভাষায় উপস্থাপনাকে অনুবাদ করে তুলে ধরেন আকাশ হেলাল। অনুষ্ঠানের সভাপতির সমাপনী বক্তব্য দেন মোজাম্মেল হোসেন। আর অনুষ্ঠানে শেষপ্রান্তে বাংলাদেশ বেতারের শিল্পী গৌতম বিশ্বাস বিসিএফকে নিয়ে একটি স্বরচিত এবং সুরারোপিত গান গেয়ে পুরো দর্শকদের মুগ্ধ করে দেন।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.