শুক্রবার , 22 নভেম্বর 2019
ব্রেকিং

রোমের ফিডেন স্কুলে প্রবাসীদের ইতালীয়ান ভাষা শিক্ষার যাত্রা শুরু

মেহেনাস তাব্বাসুম শেলি রোম প্রতিনিধিঃ

ইতালী রাজধানী রোমে ৩নং মুনিসিপিও ইতালীয়ান ফিডেন স্কুলের ব্যাবস্থাপনায় ও রোমের বিশিষ্ট কমিউনিটি ব্যাক্তিত্ব জালালাবাদ এসোসিয়েশন ইতালী সহ সভাপতি এম ডি আব্দুল ওয়াদুদের উদ্যোগে প্রবাসে বসবাসরত মায়েদের জন্য ইতালীয়ান ভাষা শিক্ষা স্কুলের আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করে।

গত ৫ই নভেম্বর মঙ্গলবার বিকেলে বিশিষ্ট কমিউনিটি ব্যাক্তিত্ব জালালাবাদ এসোসিয়েশন ইতালী সহ সভাপতি এম ডি আব্দুল ওবায়দুদের সার্বিক সহযোগিতায় স্কুলের সময়সূচি আনুষ্ঠানিক ভাবে সকলকে জানিয়ে দেওয়া হয়। অনুষ্ঠানে ফিডেন স্কুলের মূল্যায়ন কারী claudia pratelli প্রাণবন্ত সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্কুলের কাউন্সিলর Angela silvestorini, Vice president claudio silvestri, Insegniante (teacher) antonella Miceli, রোমের কমিউনিটি ব্যাক্তিত্ব এম ডি আব্দুল ওয়াদুদ সহ প্রমুখ। আনুষ্ঠানিকভাবে এ স্কুলের যাত্রার আয়োজিত অনুষ্ঠানে এম ডি আব্দুল ওয়াদুদ বলেন, ইতালীতে ইতালীয়ান ভাষার স্কুল প্রতিষ্ঠা করা একটি গৌরব ও সম্মানের বিষয়। আমি বিশ্বাস করি এই স্কুল প্রতিষ্ঠার ফলে ইতালীতে বসবাসরত বাংলাদেশের ও অন্যান্য দেশের যত মায়েরা তাদের শিশুদের স্কুলে পাঠান কিন্তু অনেক সময় বাচ্চার কোন সমস্যা জানতে স্কুলে ইতালীয়ান শিক্ষকদের সাথে কথা বলার জন্য ও বিভিন্ন কর্মক্ষেত্রে তাদের ইতালীয়ান ভাষা জরুরি হয়ে পড়েছে।

তাই আমি মনে করি এই স্কুলের মাধ্যমে মায়েরা যখন ইতালীয়ান ভাষা শিক্ষা গ্রহণ করবে তারা অনেক উপকৃত হবে। তিনি আরো বলেন, বিদেশের মাঠিতে ইতালীয়ান ভাষা স্কুল প্রিতিষ্ঠা করা সহজ সাধ্য বিষয় নয়।

অনেক প্রতিকূলতা অতিক্রম করে আজকের এ পর্যায়ে আসতে হয়েছে। এই দুরুহ কাজটিতে সহজ করার জন্য যারা অনেক পরিশ্রম করেছেন তাদের সবার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। তিনি স্কুলের ইতালীয়ান কতৃপক্ষ যারা তাকে নানাভাবে সহযোগিতা করেছেন তাদেরকে ধন্যবাদ জানান।

শেষে তিনি কমিউনিটির দৃষ্টি আকর্ষণ করে বলেন, শুধু রোমে নয় ইতালীর প্রতিটা প্রভিন্সে যেন বাংলা কমিউনিটি নেতৃবৃন্দরা এরকম উদ্যোগ হাতে নেয়, যাতে প্রবাসে বসবাসরত নারী পুরুষরা ইতালীয়ান ভাষা গ্রহণ করে বিদেশীদের অধিকার আদায় করতে পারে। এবং এই স্কুলের ভাষা শিক্ষার সার্টিফিকেট ইতালীয়ান সরকারি রেজিস্ট্রেশনকৃত বলে জানানো হয়। সেই সাথে তিনি উপস্থিত ইতালীয়ান ও বাংলাদেশি সাংবাদিকদেরকে এরূপ একটি মহৎকাজ বিশ্বের দরবারে সুন্দরভাবে তুলে ধরার জন্য আহ্বান জানান। শেষে স্কুলের মূল্যায়ন কারী claudia pratelli উপস্থিত বাংলাদেশি সহ বিভিন্ন দেশের প্রবাসীদের নাম রেজিস্ট্রেশন করে সবাইকে স্কুলের আসার তারিখ সময়সূচি জানিয়ে দেন এবং স্কুলে এসে ক্লাস করার আহ্বান করেন।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.