রবিবার , 8 ডিসেম্বর 2019
ব্রেকিং

ইউনেস্কোতে সংস্কৃতি মন্ত্রীদের ফোরামে বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রীর অংশগ্রহণ

 প্যারিসে চলমান ইউনেস্কো এর ৪০ তম সাধারণ অধিবেশনের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হিসেবে আয়োজিত সংস্কৃতি মন্ত্রীদের ফোরামে  বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রীর  জনাব কে. এম. খালিদ অংশগ্রহণ করেন। উল্লেখ্য, বিশ্বের ১৩৯ টি দেশ থেকে  সংস্কৃতি মন্ত্রীরা এ ফোরামে  অংশগ্রহণ করেন

দিনব্যাপী আয়োজিত এ ফোরামে মোট চারটি থিমে ১৬টি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী দিনের দ্বিতীয় থিম Culture at the heart of education, a fundamental dimension for human development and innovation শীর্ষক প্যানেল এ অংশগ্রহণ করেন। উক্ত প্যানেল এ মাননীয় প্রতিমন্ত্রী সৃজনশীল শিল্পসমূহে শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানে বাংলাদেশে গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরেন। ব্যক্তিপর্যায় থেকে প্রাতিষ্ঠানিক পর্যায় পর্যন্ত এ প্রশিক্ষণ বিস্তৃত বলে উল্লেখ করে তিনি শিল্পকলা একাডেমীসহ বিশ্ববিদ্যালয় ও বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ভূমিকার কথা তুলে ধরেন। এছাড়া, সংস্কৃতি ও সৃজনশীল শিল্পসমূহের ক্ষেত্রে বাংলাদেশে ডিজিটাল প্রযুক্তির প্রভাব সম্পর্কে প্রশ্নের উত্তরে মাননীয় প্রতিমন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত ডিজিটাল বাংলাদেশ গঠনের প্রক্রিয়ায় সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রকে ডিজিটাইজেশনের মাধ্যমে সংরক্ষণ ও সম্প্রসারণের উপর বাংলাদেশ বিশেষ গুরুত্ব আরোপ করছে।

এছাড়া, মাননীয় প্রতিমন্ত্রী ইন্দোনেশিয়ার সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী Mr. Hilmar Farid এর সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন। উক্ত বৈঠকে ২০২১ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিতব্য Cultural Carnival Forum এ অংশগ্রহণের জন্য তিনি বাংলাদেশকে আমন্ত্রণ জানান। এছাড়া, দুই দেশের সংস্কৃতি বিনিময় চুক্তি নবায়ন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দুই দেশের সংস্কৃতি প্রতিনিধিদল বিনিময় এবং সার্বিক সংস্কৃতি বিষয়ক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।মাননীয় প্রতিমন্ত্রী বিকেলে Islamic Educational, Scientific and Cultural Organization (ISESCO) এর মহাপরিচালক Dr. Salim M. AlMalik এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

উল্লেখ্য, মাননীয় প্রতিমন্ত্রী গতকাল সন্ধ্যায় Walking the Indigo Walk শীর্ষক কাপড়ের উপর প্রাকৃতিকভাবে প্রস্তুতকৃত নীল রং এর উপর ভিত্তি করে  এবং Austrian National Commision এবং Permanent Delegation of Austria to UNESCO এর  আয়োজনে  বিশ্বের ১৮ টি দেশের অংশগ্রহণে একটি শিল্পকর্ম প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এবং একটি সংক্ষিপ্ত প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন।

উক্ত প্রদর্শনীতে বাংলাদেশের তরুণ ছাপচিত্রশিল্পী জনাব তৈমুর হান্নান এর দুটি শিল্পকর্ম স্থান পেয়েছে। উক্ত প্রদর্শনী ইউনেস্কো সদর দপ্তরে আগামী ২১ নভেম্বর  ২০১৯ পর্যন্ত চলবে। 

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.