রবিবার , 8 ডিসেম্বর 2019
ব্রেকিং

বেনজির আহমেদ সেলিম স্মরণে শোকসভা অনুষ্ঠিত

মিরাজ আহমদ, প্যারিস

ফ্রান্স আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমেদ সেলিমের মৃত্যুতে ফ্রান্সের প্যারিসে শোকসভা অনুষ্ঠিত হয়েছে । ২৯ নভেম্বর শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় প্যারিসের সন্নিকটবর্তী সোনারবাংলা রেস্টুরেন্টে ফ্রান্স প্রবাসী বাংলাদেশী সাংবাদিকদের আয়োজনে এই শোক সভা অনুষ্ঠিত হয়।

ফ্রান্স প্রবাসী জ্যেষ্ঠ সাংবাদিক ফারুক নওয়াজ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত শোক সভায় প্রধান অতিথি ছিলেন ফ্রান্স আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা এনামুল হক ।

বিশেষ অতিথি ছিলেন ফ্রান্স আওয়ামীলীগের সহ সভাপতি মোহাম্মদ আবুল কাসেম, সুনাম উদ্দিন খালিক, সৈয়দ ইকবাল ফয়সল, বাংলাদেশ এসোসিয়েশনের আহ্বায়ক সালেহ আহমেদ চৌধুরী, ফ্রান্স আওয়ামী লীগের জ্যেষ্ঠ যুগ্ম সাধারন সম্পাদক দিলওয়ার হোসেন কয়েস, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাহিন আরমান চৌধুরী, প্রচার সম্পাদক আমিন খান হাজারী প্রমুখ।

প্রবাসী সাংবাদিক মিরাজ আহমেদের কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া শোক সভায় স্বাগত বক্তব্য রাখেন, ফ্রান্স-বাংলাদেশ প্রেসক্লাবের আহ্বায়ক ফেরদৌস করিম আখঞ্জী।

মরহুম বেনজির আহমেদ সেলিমের বিদেহী আত্মার প্রতি সম্মান প্রদর্শন করে এক মিনিট নিরবতা পালনের পর শোক প্রস্তাব পাঠ করেন প্রবাসী সাংবাদিক খালেদ গোলাম কিবরিয়া।

ফ্রান্স প্রবাসী অপর জ্যেষ্ঠ সাংবাদিক ইমরান মাহমুদের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঘাতক দালাল নির্মূল কমিটি ফ্রান্স শাখার সভাপতি প্রকাশ রায়, ফ্রান্স বাংলাদেশ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি আবু তাহির, সদ্য সাবেক সভাপতি এনায়েত হোসেন সোহেল, সাবেক সাধারন সম্পাদক লুত্ফুর রহমান বাবু, সাংবাদিক নয়ন মামুন,শাহ সোহেল,জামিল আহমেদ শাহেদ , হিউম্যান রাইটস পীস ফর বাংলাদেশ ফ্রান্স শাখার সাধারন সম্পাদক আজাদ মিয়া, আওয়ামীলীগ নেতা মাহবুবুল আলম কযেস প্রমুখ।

শোক সভায় সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের সভাপতি মো: নজরুল ইসলাম অষ্ট্রিয়া থেকে টেলিফোনে বক্তব্য দেন। সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের সভাপতি বক্তব্যে ফ্রান্স আওয়ামী লীগের সদ্য প্রয়াত সভাপতি বেনজির আহমেদ সেলিমের বিভিন্ন অবদান তুলে ধরেন।

তিনি শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। পাশাপাশি ফ্রান্স আওয়ামী লীগের নেতৃবৃন্দের প্রতিও সমবেদনা জ্ঞাপন করেন তিনি।

শোক সভায় বক্তারা বলেন, বীর মুক্তিযোদ্ধা মরহুম বেনজীর আহমেদ সেলিম ছিলেন প্রবাসে আওয়ামী রাজনীতির প্রতিষ্ঠাতাদের একজন । তিনি ফ্রান্স আওয়ামীলীগের চার বার সভাপতি নির্বাচিত হয়ে দলকে সংগঠিত করতে বিশেষ ভুমিকা রেখেছেন । বেনজীর আহমেদ সেলিম একজন সাংবাদিক বান্ধব রাজনীতিবিদ ছিলেন ।

তিনি সাংবাদিকদের সংগঠনের বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদেরও একজন প্রিয় ব্যক্তি হয়ে উঠেছিলেন।

বেনজির আহমেদ সেলিমের প্রবাস জীবনের উল্লেখযোগ্য স্মৃতি ও অবদান নিয়ে আলোচনা সভায় বক্তারা বলেন, তিনি দলের প্রতি একজন নিবেদিত প্রান ব্যক্তি ছিলেন। প্রবাসের মাটিতে আওয়ামী লীগের দলীয় আদর্শ প্রচার ও প্রসারে তিনি সম্মুখসারির একজন যোদ্ধা ছিলেন।
দলের ঐক্য বজায় রাখতে উনি অনেক ত্যাগ করেছেন। দলের জন্য উনার আন্তরিকতার জন্য দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা উনাকে নিজে থেকে দলের সভাপতি মনোনীত করেছিলেন। এ রকম একটি গৌরবের অংশীদার হওয়ার পরও তিনি ছিলেন নিরহংকারী এবং সুবিবেচক। তিনি দলের একজন নতুন কর্মীর সঙ্গে যে ব্যবহার করতেন দলের নেতাদেরও সঙ্গেও একই রকম সম্দান দিয়ে কথা বলতেন।
অত্যন্ত মিষ্টভাষী বেনজির আহমেদ সেলিম সাংবাদিকদেরও যথেষ্ট সম্মান করতেন। তিনি সংবাদকর্মীদের স্বাধীনতায় বিশ্বাস করতেন। কোন সমালোচনা হলেও তিনি সেটা হাসিমুখে গ্রহন করার মতো মানসিকতা পোষন করতেন।

বক্তারা মুক্তিযোদ্ধা বেনজীর আহমেদ সেলিমের মৃত্যুর পর সর্বপ্রথম স্মরণ সভার আয়োজন করায় ধন্যবাদ জানান । শোক সভা শেষে মরহুম সেলিমের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.