Tuesday , 27 October 2020
Breaking

বার ও রেস্টুরেন্ট বন্ধের ঘোষনায় ক্ষোভে ফুঁসছে মাখসাই

Marseille shut bars and restaurants causing anger in local society

কোভিড-নাইন্টিনের বিস্তৃতিকে বিকেন্দ্রীকরণের লক্ষ্যে নেয়া ফরাসী সরকারের সাম্প্রতিক পদক্ষেপ ভন্ডুল হওয়ার পথে। মাখসাই সহ সব স্থানীয় রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের অভিযোগ, এ বিষয়ে তাদের কোনো মতামত নেয়া হয় নি।

গ্রীষ্মের শুরুতে ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নেওয়ার পরে, বিকেন্দ্রীকরণের স্ব-ঘোষিত চ্যাম্পিয়ন দেশের কোভিড -১৯ কৌশলকে মূল রক্ষণাবেক্ষণের প্রতিশ্রুতি দিয়েছিলেন জিন ক্যাসটেক্স। তিনি বলেছিলেন, ভাইরাসকে পরাস্ত করার গোপনীয় বিষয়টি হ’ল স্থানীয় কর্তৃপক্ষকে ভালো-মন্দ বিষয়ে সিদ্ধান্ত নিতে দেওয়া।

তিন মাসও যায় নি। এরই মধ্যে আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার সাথে সাথে তার সরকার করোনার সেকেন্ড ওয়েভ দ্বারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলিতে বার, ক্যাফে এবং রেস্তোঁরা “একতরফাভাবে” নতুন বিধিনিষেধ আরোপ করার ফলে স্থানীয় কর্তৃপক্ষের সমালোচনার কবলে পড়েছে।

মাখসাইয়ে, স্থানীয় কর্মকর্তারা বৃহস্পতিবার নগরীর বার, রেস্তোঁরা ও জিম বন্ধ করার সরকারি সিদ্ধান্তকে একতরফা বলে অভিযোগ করছেন।

মাখসাই এর পাশের অঞ্চলের রক্ষণশীল প্রধান রেনড মুজেলিয়ার সরকারের আদেশকে চ্যালেঞ্জ জানাতে শুক্রবার আদালতে যাবেন বলে হুঁংকার দিয়েছিলেন। এর কয়েক মিনিট পরে, মার্সিলির নবনির্বাচিত বামপন্থী মেয়র মিশেল রুবিরোলা টুইটারে “উষ্মা” ও “রাগ” প্রকাশ করেছেন।

রুবিরোলা লিখেছেন, “জনস্বাস্থ্য পরিস্থিতির এমন কিছুই নেই যা এই পদক্ষেপকে ন্যায্যতা দেয়। আমি মাখসাইয়ের মানুষকে এমন রাজনৈতিক সিদ্ধান্তের শিকার হতে দেব না যা কেউ বুঝতে পারে না।

বিপদজনক অঞ্চল

বুধবার নতুন বিধিনিষেধের কথা ঘোষণা করে স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ার ভারান ভূমধ্যসাগরীয় শহর এবং আশেপাশের অঞ্চলটিকে ভাইরাসের সংক্রমণের জন্য সর্বাধিক সতর্কতার স্তরে রেখেছেন। সে অনুযায়ী শনিবার থেকে মাখসাই এ বার ও রেস্তোঁরা নতুন করে দুই সপ্তাহের জন্য বন্ধ থাকবে, যা নবায়নযোগ্য। ফরাসী ক্যারিবীয় অঞ্চলে সুদূর গুয়াদেলৌপেও এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্যারিসে বার এবং রেস্তোঁরাগুলি রাত দশটায় বন্ধ করতে হবে। এছাড়া জিম এবং অন্যান্য গৃহমধ্যস্থ ক্রীড়া সুবিধা বন্ধ হতে পারে। এ ঘোষনার পর প্যারিসের মেয়র অ্যান হিদালগোও হতাশা প্রকাশ করেছেন।

তিনি বলেন “আমি মনে করি না যে রাত ১০ টার পরে বার বন্ধ করার কোনো মানে আছে। এ দ্বারা কীভাবে ভাইরাসের বিস্তার রোধ হবে? স্বাস্থ্য প্রোটোকল সহজ করে দিয়ে একদিকে স্কুল খোলা, এবং অন্যদিকে রাত ১০ টায় আমাদের বার বন্ধ করলে কি এমন লাভ হবে?- প্রশ্ন করেন মেয়র।

প্যারিসের পাশাপাশি, বোর্দো, লিল, লিয়ন ও নিস সহ ১১ টি মহানগর অঞ্চল এখন “উচ্চ সতর্কতা” অবস্থায় রয়েছে।

নিউজ © নবকণ্ঠ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। সম্পূর্ণ বা আংশিক কপি করা বেআইনী ও নিষিদ্ধ।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.