Tuesday , 20 April 2021
Breaking

“ভঙ্গুর” অবস্থায় ফ্রান্স, তবু আপাতত আর নয় লক ডাউন- ফরাসী প্রধানমন্ত্রী

no-more-lockdown-for-now-france-feb-2021

“ভঙ্গুর” অবস্থায় ফ্রান্স, তবু আপাতত আর লক ডাউন নয়ঃ ফরাসী প্রধানমন্ত্রী

করোনাভাইরাসের চলমান সংক্রমনের লাগাম টেনে ধরতে হিমসিম খেতে হচ্ছে, এ জন্য অনেক কঠোর নিয়ম কানুনে চলতে হচ্ছে। এত চেষ্টার পরও “ভঙ্গুর” অবস্থায় ফ্রান্স। তবে চলাচল সীমিত করা হলেও নতুন করে আপাতত আর লক ডাউনের পরিকল্পনা নেই বলে বৃহষ্পতিবার এক প্রেস কনফারেন্সে জানান ফরাসী প্রধানমন্ত্রী জঁ কাস্টেক্স।

লক ডাউনের কোনো প্রয়োজন নেই বলে মনে করে ফরাসী সরকার উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “যে সব কঠোর নির্দেশনা দেয়া হয়েছে তা সঠিকভাবে আমাদের মেনে চলা উচিত, অবস্থা অনেকটা খারাপ হলেও তাতে নতুন লকডাউনের প্রয়োজন নেই”।

বক্তব্যের এক পর্যায়ে তিনি স্বীকার করেন যে, ফ্রান্সে ভ্যাক্সিনের কার্যক্রম ধীরগতিতে হচ্ছে অন্য দেশের তুলনায়। তবে এর কারণ হিসেবে তিনি ৫ স্তরের অগ্রাধধিকার নির্দেশনার কথা উল্লেখ করে বলেন যে, “এটা আসলে বয়ষ্ক ও ঝুঁকিপূর্ণ ব্যক্তি সহ কয়েক শ্রেনীর অগ্রাধিকার ঘোষনার কারনে কিছুটা দেরী হচ্ছে।”
“তারা জনসংখ্যার ১ শতাংশ হলে, কোভিড নাইন্টিনে আক্রান্ত ৭৭ হাজার মৃত্যর মধ্যে তাদের অবস্থান এক তৃতীয়াংশ”- বলে উল্লেখ করেন মিস্টার কাস্টেক্স।

এ সপ্তাহ শেষের মধ্যে তাদের টিকা কার্যক্রমের প্রথম ধাপ সম্পন্ন হবে, এবং মার্চের শেষের মধ্যে দ্বিতীয় ধাপও সম্পন্ন করা হবে। নির্দেশনা কঠিন করলেও ফ্রান্স সরকার অর্থনৈতিক কার্যক্রম চালু রাখার জোর চেষ্টা করে যাচ্ছে। এ জন্য যতটা সম্ভব ঘরে বসে কাজ করাকে উৎসাহিত করা হচ্ছে।

এদিকে মোজাম্বিকের পাশে অবস্থিত ফ্রান্স শাসিত দ্বীপ মেয়োত-এ তিন সপ্তাহের লকডাউন দেয়া হয়েছে করোনার দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট সংক্রমণ ঠেকাতে। জনসাধারণের চলাচল আরো সীমিত করার সম্ভাবনাও একেবারে বাদ দিচ্ছে না ফরাসী প্রশাসন।

নিউজের ©সর্বস্বত্ব নবকণ্ঠ কর্তৃক সংরক্ষিত। সম্পূর্ণ বা আংশিক কপি করা বেআইনী , নিষিদ্ধ ও শাস্তিযোগ্য অপরাধ। 

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.